শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

আপডেট
আর্জেন্টিনা-পোল্যান্ড পরিসংখ্যানে কে এগিয়ে

আর্জেন্টিনা-পোল্যান্ড পরিসংখ্যানে কে এগিয়ে

শেষ ষোলতে উঠার লড়াইয়ে আজ বুধবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত একটায় মাঠে নামবে লাতিন আমেরিকার দল আর্জেন্টিনা আর ইউরোপের পোল্যান্ড। ম্যাচটি হবে স্টেডিয়াম ৯৭৪-এ। ম্যাচের শুরুর আগে দুই দলের কিছু পরিসংখ্যান যেখানে দুই দলেই প্রায় সমান-সমাস।
বিশ্বকাপে নিজেদের আগের তিন ম্যাচে জাল অক্ষত রাখতে সক্ষম হয়েছে পোল্যান্ড। এবার মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর সৌদি আরবকে তারা হারায় ২-০ গোলে। লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে প্রথম সাত দেখায় চারবার জয়ের মুখ দেখেছিল পোল্যান্ড, হেরেছিল বাকি তিন ম্যাচে। এই অঞ্চলের দলের বিপক্ষে বিশ্ব মঞ্চে সবশেষ তিন ম্যাচে কোনো গোল করা ছাড়াই হেরেছে তারা।
ইউরোপের দলের বিপক্ষে বৈশ্বিক আসরে সবশেষ দুই সাক্ষাতেই হারের তেতো স্বাদ পেয়েছে আর্জেন্টিনা; ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ এবং ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হার। এখন পর্যন্ত সব মিলিয়ে ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। যেখানে ৬ ম্যাচে জয় আর্জেন্টিনার, পোলিশরা জিতেছে ৩টি। বাকি দুটি ড্র।
১৯৬৬ সালে প্রথম দেখা হয় আর্জেন্টিনা-পোল্যান্ডের। সবশেষ সাক্ষাৎ ২০১১ সালে; শেষের এই প্রীতি ম্যাচে ২-১ গোলে হারে আর্জেন্টিনা বিশ্বকাপে এনিয়ে তৃতীয়বার পরস্পরের বিপক্ষে লড়তে যাচ্ছে আর্জেন্টিনা-পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের। ১৯৭৪ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা।
আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত হয়ে যাবে পোল্যান্ডের। ড্র হলে সম্ভাবনা রয়েছে লিওনেল মেসিদেরও, তবে নির্ভর করবে অন্য ম্যাচের ফলের ওপর।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |